College Square Pujo:ট্র্যাডিশনালের মেদিনীপুর কলেজ স্কোয়ারের রাজনৈতিক কুটকাচালি ও ব্যঙ্গচিত্র

Share

মেদিনীপুর 14 ই ফেব্রুয়ারী:

দীর্ঘ কাল ধরে চলে আসা, কুট কাচালি ও ব্যঙ্গচিত্রে ভরলো মেদিনীপুর কলেজ স্কোয়ায়ের সরস্বতী পুজো। মূলত রাজ্য রাজনীতি,সমাজ সচেতন নিয়েই এই ব্যঙ্গচিত্র।সেই ব্যঙ্গচিত্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে সিপিএমের ডাকাবুকো নেতা নেতৃত্বরা।আর সেই ব্যঙ্গচিত্র দেখতে মজলো মেদিনীপুরের মানুষ।

বিগত দিনের পরম্পরা এবং ট্রাডিশন মেদিনীপুর শহরের এক এবং অন্যতম কলেজ স্কোয়ারের পুজো চলছে সগৌরবে।এ বছর একটু পুজোর সংখ্যাটা কম।তবে যে কটি হয়েছে তা নজর কেড়েছে জেলার মানুষের। এই কলেজ স্কয়ারের পূজো কমিটি তথা উদ্যোক্তারা প্রতিবছরই নানা ধরনের ব্যঙ্গচিত্রের মাধ্যমে রাজ্য দেশ এবং সমাজ সচেতনের বার্তা তুলে ধরেন। বিশেষ করে এই উট কাচালি এবং ব্যঙ্গচিত্র অন্য মাত্রা পায় যখন রাজনৈতিক বিজেপি তৃণমূল সিপিএম কংগ্রেস সহ নানা দলের ছবি এঁকে কবিতা লিখে প্রকাশ হয় এই মন্ডপে।তাতে যেমন ভাল দিক তুলে ধরা হয় তেমনি তার খারাপ দিকগুলো তুলে ধরা হয়।শুধু জেলার না রাজ্যের ক্ষেত্রেও এই কলেজ স্কোয়ারের পূজো এক অন্য মাত্রা রাখে।যেখানে যেমন প্রধানমন্ত্রী মুখ্যমন্ত্রী সহ শাসক দলের নেতা বিধায়ক সাংসদ এবং বিরোধী নেতৃত্বেরও কার্টুন একে কবিতা ছড়ার মাধ্যমে ব্যঙ্গচিত্র তৈরি করে এই কলেজ স্কোয়ার।এইসঙ্গে বিভিন্ন ধরনের কৌতুক ছড়া,ব্যঙ্গচিত্র ভরিয়ে তোলা হয়।আর এই ব্যঙ্গচিত্র কার্টুন দেখতে বছরের পর বছর ধরে ভিড় জমায় আট থেকে আশির মানুষ জন।

কলেজ স্কোয়ারে একদিনের জন্য হয়ে ওঠে ঠিক ভ্যালেন্টাইনস ডে মতন।এখানে শুধু এই ব্যঙ্গচিত্র নয় এরই সঙ্গে পড়ুয়া তরুণী টিন এজাররা ভিড় জমান একে অপরের সঙ্গী সঙ্গিনী নিয়ে।মাঝখানে কোভিড বিপর্যয়ের সময় কিছুটা স্থিমিত হয়ে গেছিল এই প্রদর্শনী।এরপর মহামারী কাটিয়ে আবার নতুন করে নতুন নতুন ব্যঙ্গচিত্র ভরে তুলেছে তারা। এখানে রাজনৈতিক ধর্ম বর্ণ নির্বিশেষে ব্যঙ্গচিত্র তৈরি করা হয়।এক মাস ধরে দীর্ঘ খাটাখাটনি পরিশ্রম করে এই ব্যঙ্গচিত্র হাস্যকৌতুক ছড়া তৈরি করেন পূজো মণ্ডপের সদস্যরা। তবে এবারের ব্যঙ্গচিত্রে নজর কাড়ছে একদিকে বিরোধীদল নেতা শুভেন্দু অধিকারী অপরদিকে শাসকদলের নেতা মন্ত্রী যারা যারা জেলে গেছে।শিক্ষার হাল ফেরাতেও আবেদন করা হয়েছে এই চিত্রের মাধ্যমে। সাম্প্রতিক ঘটনাবলী,বিশেষ করে বন্দে ভারত ট্রেন, বিরোধী দলনেতা সঙ্গে রাজ্যের শাসক দলের অবস্থা তাও শোভা পাচ্ছে এই কার্টুন ব্যঙ্গচিত্রে।

এই নিয়ে পুজো মণ্ডপ কর্তাদের বক্তব্য,এটা নতুন না এটা প্রতি বছরই হয়ে আসছে এবং আমাদের দাদা কাকারাও এভাবে পুজো পালন করত যা জেলার অন্যতম ঐতিহ্য। আমরা বর্তমান দেশ রাজ্য এবং সাম্প্রতিক ঘটনাবলী তুলে ধরেছি। যা উপভোগ করেন জেলার মানুষজন সহ ঠাকুর দেখতে আসা মানুষজন।


Share

dnews.in