Durgapuja 2024:ভিন্ন রাজ্যের ভিন্ন ভিন্ন দৃশ্য নিয়ে খড়গপুর সবুজ সংঘের থিম”অতিথি দেবো ভব”

Share

নিজস্ব প্রতিনিধি,খড়গপুর:

আমাদের ভারতবর্ষের যে কয়টি রাজ্য রয়েছে তার বেশিরভাগ রাজ্যই রয়েছে পর্যটনের জন্য বিখ্যাত।বিশেষ করে উত্তর-পূর্বের রাজ্য যেমন রয়েছে তেমনি দক্ষিণ ভারতের রাজ্যগুলিও রয়েছে পর্যটকদের জন্য বিখ্যাত এবং তাদের মূল কাজই হল অতিথিদের সেবা করা।সেই সঙ্গে অতিথিদের মনোরঞ্জন সৌন্দর্য দেখিয়ে ভারতের ইতিহাস জানান দেওয়া।তাতে যেমন কেরালার সৌন্দর্য রয়েছে তেমনি রয়েছে উত্তরাখণ্ডের কেদারনাথের চিত্র।

অতিথি দেব ভব

এরই সঙ্গে যেমন দক্ষিণ ভারতের ভিন্ন ভিন্ন রাজ্যের পর্যটন কেন্দ্র রয়েছে ঠিক তেমনি দিল্লি,বিহার উত্তরপ্রদেশের মত জায়গায় যেমন মথুরা বৃন্দাবন রয়েছে বেনারসের সন্ধ্যা আরতি।আর এইসব সৌন্দর্য দেখতেই প্রতিবছর হাজার হাজার লক্ষ লক্ষ মানুষ ছুটে যান প্রকৃতির টানে। সেই সব পর্যটক তথা অতিথিদের সেবা করেন সেখানকার মানুষজন এলাকার সৌন্দর্য দেখিয়ে নিজেদের পূণ্য করান।আর ঠিক তাই সেই আপ্তবাক্যকে মাথায় রেখে এবারে তালবাগিচার সবুজ সংঘের থীম অতিথি দেবো ভব।প্রায় আড়াই তিন মাস ধরে শিল্পীর দৃষ্টিভঙ্গিতে ধীরে ধীরে গড়ে তোলা হয়েছে এই মন্ডপ যেখানে শোভা পাচ্ছে বেনারসের আরতি যেমন,তেমনি শোভা পাচ্ছে নারী শক্তি। আর সেই সব কর্মকাণ্ড দেখতে হাজির হচ্ছে দর্শনার্থীরা।গতবছর Narniya করে দর্শক টেনেছিল এই পূজো মন্ডপ। ২২ লক্ষ টাকা খরচা করে ৫৪ তম বর্ষে এই থিমের উপহার পুজো কমিটির।

এই বিষয়ে পুজো কমিটির উদ্যোক্তারা বলেন,” ভারত বর্ষের প্রত্যেকটি রাজ্যে প্রত্যেক রকম দৃশ্য আমরা দেখতে পাই।যা সম্পূর্ণ কল্পনাতে এবং সৌন্দর্য পরায়ন। প্রত্যেকের চারিত্রিক বৈশিষ্ট্য আলাদা এবং তাদের রীতিনীতি রেওয়াজ সম্পূর্ণ ভিন্ন ধর্মের।আর সেই সব দেখতেই লক্ষ লক্ষ পর্যটক দৌড়ে যান প্রতিবছর সেই আকর্ষণে। সেইসব খন্ড খন্ড চিত্রই আমরা তুলে ধরেছি আমাদের মন্ডপে। মূলত মূল বার্তা হল অতিথিদের দেবতা হিসেবে পূজা করা। তাই আমাদের পূজা মন্ডপের নাম অতিথি দেবো ভব।


Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

dnews.in