Ghatal Loksava:জোড়া ফুল না পদ্মফুল ঘাটালে!সেদিকে তাকিয়েই ঘাটালের মানুষজন

Share

নিজস্ব প্রতিনিধি,মেদিনীপুর:

ভোট পড়েছে প্রায় ৮৩% এর মত। আর সেই দিকে তাকিয়ে এবারে ঘাটাল লোকসভা, কার দখলে থাকবে সেটাই প্রশ্নচিহ্ন।সারাদিন হিরনকে যেখানে বিক্ষোভ দেখানো হয়েছে আটকে রাখা হয়েছে সেই দিক দিকে তাকিয়ে পুনরায় তৃতীয়বারের জন্য ক্ষমতায় ফিরবে তৃণমূলের সাংসদ দেব না বাকি ছটা বিধানসভায় ভোটের লিড দিয়ে পদ্মফুল ফোটাবে হিরন,অপেক্ষা শুধু রাতের।

প্রসঙ্গত উল্লেখ্য,পশ্চিম মেদিনীপুর জেলার মেদিনীপুর লোকসভার পাশাপাশি ৩২ নং ঘাটাল লোকসভা রয়েছে।যার এবারে মোট ভোটার ১৯ লক্ষর বেশি।এই লোকসভার সাতটি বিধানসভার মধ্যে একটি বিধানসভা আবার পাশের জেলার মধ্যে রয়েছে।মোট সাতটি বিধানসভা হল ঘাটাল, দাসপুর, কেশপুর, সবং, পিংলা, ডেবরা ও পাঁশকুড়া পশ্চিম। লোকসভার লড়াইটা এবারে অভিনেতা বনাম অভিনেতার।একদিকে দুবারের জেতা সাংসদ দীপক অধিকারী আর একদিকে বিধায়ক এবং কাউন্সিলর হিসাবে জেতা অভিনেতা হিরণ চট্টোপাধ্যায়।তবে ভোটের তিনদিন আগে যেভাবে হিরন ঘনিষ্ঠ নেতা বিজেপি কার্যকর্তাদের বাড়িতে পুলিশি হয়রানি এবং বিভিন্ন অভিযোগে গ্রেফতার করা হয় তাতে হিরন ক্ষোভ দেখিয়েছিল।অন্যদিকে ভোটের দিন কেশপুরে সারাদিন হিরনকে আটকে রেখে রীতিমতো ভোট করিয়েছে তৃণমূল বলেই রাজনৈতিক মহলের মত। ফলে এবারও কি লক্ষ লক্ষ ভোটে লিড দিয়ে ঘাটাল দখল করবে দেব না বাকি ছটি বিধানসভায় ভোটের মার্জিং বাড়িয়ে অল্প ভোটে জিতবে হিরন!সেই দিকেই তাকিয়ে রয়েছে ঘাটালের মানুষজন।মূলত ১৮ তম লোকসভা নির্বাচনে ঘাটাল লোকসভায় এবারে ১৯ লক্ষ ৩৯ হাজার ৯৪৫ জন ভোটার নিয়ে ভোট গ্রহণ হয় ঘাটালে।

যার মধ্যে পুরুষ ভোটার ছিল ৯’লক্ষ ৮৫ হাজার ২৪০ জন,মহিলা ভোটার ৯ লক্ষ ৫৪ হাজার ৬৮৮ জন।এরই সঙ্গে মহিলা বুথের সংখ্যা ১৯ টি ও মডেল বুথ করা হয়েছে ১৯ টি গোটা পশ্চিম মেদিনীপুর জেলা জুড়ে। এরই সঙ্গে ওয়েব ক্যাস্টিং রয়েছে ১৫,৬০০ টি।এবারে ১০০+ বয়সের ভোটার ১০১ জন ছিল এই লোকসভায়। ৮৫+বয়সের ভোটার ১১,৮১৬ জন।এরই সঙ্গে প্রতিবন্ধী ভোটার ১২,৪৪২ জন। নির্বাচন কমিশন থেকে স্পর্শ কাতর বুথের সংখ্যা চিহ্নিত করা হয়েছিল ৩২০ টি।এই ঘাটাল লোকসভার এবারে সিপিএম,তৃণমূল,বিজেপি, আম আদমী মিলিয়ে লড়াই করছে মোট সাতজন প্রার্থী।যদিও তথ্য অনুযায়ী এবারে ভোট নিয়ে রাজনৈতিক অভিযোগের সংখ্যা ছিল ৩৭,৩৬০টি যার মধ্যে শর্ট আউট হয়েছে ৩৩,৩১৬ টি, ড্রপ করা আছে ৩৯৯২টি এবং পেন্ডিং রয়েছে ৫২ টি।যদিও এই আটটি কেন্দ্রে ভোটের আগে পুলিশ অভিযান চালিয়ে আর্মস রিকভারি করেছে ৬৫৫ টি,কার্তুজ ৯৪৯ টি, বিস্ফোরক ৮৪৪. ৩৬ কেজি,বোমা ১৫৯৯ টি।যদিও ভোট নিয়ে তিন দিন আগে অভিযোগ করেছেন বিজেপি প্রার্থী হিরণ চট্টোপাধ্যায় তারপরও সারাদিন ধরে অশান্তির বাতাবরণ ছড়িয়ে শেষ পর্যন্ত ঘাটাল লোকসভায় ভোট পড়েছে ৮২.১৭ %।

প্রতিবছরের মতন এবারও ঘাটাল লোকসভার গণনা কেন্দ্র করা হয়েছে ঘাটাল শতবার্ষিকী মহাবিদ্যালয়।এবারে ঘাটাল লোকসভার ক্ষেত্রে ১২৬ টি টেবিল করা হয়েছে এবং ১৯ রাউন্ডে মোট ভোট গণনা হবে।এই গণনা শুরু হবে সকাল আটটা থেকে।নির্বাচন কমিশন সূত্র অনুযায়ী টেবিল পিছু একজন কাউন্টিং সুপার ভাইজার,একজন কাউন্টিং রিটানিং অফিসার সেই যে সঙ্গে প্রার্থীর প্রতিনিধির উপস্থিতিতে ইভিএম গণনা শুরু হবে।


Share

dnews.in