Gold Medal:ইন্ডিয়া বুক অফ রেকর্ডস এর পর এবার আন্তর্জাতিক ক্যারাটেতে গোল্ড মেডেল খুদে ত্রিনভের!10 টি দেশের 7000 প্রতিযোগীর সঙ্গে কম্পিটিশন

Share

নিজস্ব প্রতিনিধি,মেদিনীপুর:

আন্তর্জাতিক ক্যারাটে প্রতিযোগিতায় মাত্র সাত বছর বয়সে গোল্ড মেডেল পেল মেদিনীপুরের ক্ষুদে ত্রিনভ দাস। দেশ-বিদেশ মিলিয়ে সাত হাজার প্রতিযোগীকে পিছনে ফেলে দিয়ে মেদিনীপুরের ছেলে গোল্ড মেডেল পাওয়ায় খুশি ক্যারাটে শিক্ষক,পরিবার,স্কুলের শিক্ষক-শিক্ষিকা সহ আত্মীয়স্বজনেরা।এর আগে মাত্র চার বছর বয়সেই পড়াশোনা এবং অংকনের এরই সঙ্গে এক্সট্রা কারিকুলাম অ্যাক্টিভিটির জন্য ইন্ডিয়া বুক অফ রেকর্ডেস থেকে সম্মানিত হয় এই ছোট্ট ত্রিনভ।

ছোট্ট আনসুর গোল্ড মেডেল

শুধু শিক্ষকতাই নয় এবার অন্যান্য ক্যারিকুলাম অ্যাক্টিভিটিতে জঙ্গলমহলের ছেলেমেয়েরা মান বাড়াচ্ছে পশ্চিম মেদিনীপুর জেলার।এরকমই এক ক্যারাটে প্রতিযোগিতায় গোল্ড মেডেল পেয়ে জেলার নাম উজ্জ্বল করল মেদিনীপুরের সাত বছরের খুদে ত্রিনভ দাস(আনসু)।ঘটনাক্রমে জানা যায় গত ২৬ শে জুলাই থেকে কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় তিন দিনব্যাপী আন্তর্জাতিক অষ্টম ক্যারাটে চ্যাম্পিয়নশিপ ২০২৪।যে প্রতিযোগিতায় দেশ-বিদেশ সহ প্রায় ৭ হাজার প্রতিযোগী অংশগ্রহণ করে।এই প্রতিযোগিতায় মেদিনীপুরের মোট ১৮ জন প্রতিযোগী অংশগ্রহণ করেছিল।যার মধ্যে মেদিনীপুর শহরের শিক্ষক অনির্বাণ দাসের ৭ বছরের ছেলে ত্রিনভ দাস (Trinabh)গোল্ড পেয়ে জেলার নাম উজ্জ্বল করল।মূলত অনূর্ধ্ব ১৩ কাতা (KATA)প্রতিযোগিতায় সে প্রথম হয়ে গোল্ড মেডেল পাই।সে পিছনে ফেলে দেয় দেশ-বিদেশের অংশগ্রহণ করা প্রায় সাত হাজার প্রতিযোগীকে।যে ঘটনায় খুশির হাওয়া জেলা জুড়ে।মূলত এই ত্রিনভ মেদিনীপুর শহরের Mount Litera Zee স্কুলের ক্লাস টু এর ছাত্র।

বছরখানেক ধরে সে ক্যারাটে শিখছে স্থানীয় ক্যারাটে শিক্ষক নিত্যানন্দ পাল এর কাছে।প্রতিযোগিতা শুরু হওয়ার আগে হঠাৎ এই একদিন রাতের বেলায় মা-বাবার সঙ্গে খেলতে খেলতে ত্রিনভ জানায় তার শিক্ষক তাকে বলেছে আন্তর্জাতিক ক্যারাটে প্রতিযোগিতায় অংশ নিতে।ছেলের এই অগোছালো কথা এবং বায়নাতে বাবা মা রাজি হয়ে যায় এবং রাতারাতি তারা হাজির হয় কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে।কিন্তু সেখানে ত্রিনভ সবাইকে হারিয়ে দিয়ে রীতিমত চ্যাম্পিয়ন হয়ে ওঠে।গলায় ঝুলিয়ে দেওয়া হয় গোল্ড মেডেল।এই খুশিতে উৎফুল্ল ছোট্ট ত্রিনভ সহ তার বাবা-মা কোচ ও তার আত্মীয়স্বজনেরা।যদিও চ্যাম্পিয়ন শিপের অনুষ্ঠান শেষ হতে বাড়ি ফিরলে তাকে শুভেচ্ছা জানাই তার বন্ধু-বান্ধব স্কুলের শিক্ষক শিক্ষিকা সহ পাড়া প্রতিবেশীরা।

প্রসঙ্গত উল্লেখ্য,এই ত্রিনভ চার বছর বয়সেই পড়াশোনা ও আঁকার জন্য ইন্ডিয়া বুক অফ রেকর্ডস এর নাম তুলে ফেলে যার জন্য তাকে মেডেল এবং সার্টিফিকেট দিয়ে সম্বর্ধিত করে ইন্ডিয়া বুক অব রেকর্ডস সংস্থা।এবার ক্যারাটেতে ত্রিনভের ঝুলিতে গোল্ড মেডেল যার ফলে উৎসাহিত তার পরিবার।

এ বিষয়ে মা সুপর্ণা দে,দাস বলেন,”ছেলে হঠাৎই একদিন রাতের বেলায় বলে বসে যে কোন এক কম্পিটিশনের তার নাম পাঠিয়েছে।সেই মোতাবেক তড়িঘড়ি প্রস্তুত হয়ে আমারা নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে।সেখানেই ছেলের প্রতিভা দেখে নিজেরা অভিভূত হয়ে পড়ি।তারপর এই অভাবনীয় সাফল্য তাতে গর্বিত। ত্রিনভের বাবা অনির্বাণ দাস বলেন,”চার বছর যখন বয়স তখনই ওর মধ্যে প্রতিভা ছিল। তখনই ওর প্রতিভাকে সম্মানিত করে ইন্ডিয়া বুক অফ রেকর্ডস। ও ওই চার বছর বয়সে আলতো ভাষায় বলে ফেলত পশু পাখির নাম অনর্গল ভাবে,এরই সঙ্গে ছবি আঁকা পড়াশোনাতে পারদর্শী ছিল। আমরা ছেলের জন্য গর্বিত আমরা চাই ও মানুষের মত মানুষ হোক।


Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

dnews.in