Harishpur School:’জল জীবন মিশন’এর উদ্যোগে জলের অপচয় ও ডায়ারিয়া সচেতনতা পড়ুয়াদের

Share

নিজস্ব প্রতিনিধি,হরিশপুর:

বর্ষাকাল এলেই দেখা দেয় ডায়রিয়ার প্রকোপ আর সেই ডায়রিয়া থেকে বাঁচতে কি কি করণীয় তা নিয়ে এক প্রস্থ কর্মসূচি হয়ে গেল হরিশপুরের দেশপ্রাণ হাইস্কুলে।জনস্বাস্থ্য কারিগরি বিভাগের পক্ষ থেকে এই কর্মসূচিতে পড়ুয়াদের সচেতন করা হয় জলের অপচয় রোধ করা এবং ডায়রিয়া সম্পর্কে সচেতন করা। যা নিয়ে উৎসাহ পড়ুয়ার সহ শিক্ষক-শিক্ষিকাদের।

জল বাহিত রোগ ও তার দ্বারা সংক্রমিত রোগীর সংখ্যা বর্তমানে হুহু করে বেড়েই চলেছে।এক্ষেত্রে জনসচেতনতা খুবই জরুরি।বর্তমানে পশ্চিম মেদিনীপুর জনস্বাস্থ্য কারিগরি বিভাগ এই বিষয়ে খুবই তৎপর।বৃহস্পতিবার মেদিনীপুর সদর ব্লকের হরিশপুর দেশপ্রাণ উচ্চ বিদ্যালয়ে ‘জল জীবন মিশন’ এর উদ্যোগে আয়োজিত হলো জলের অপচয় বিষয়ক সচেতনতা ও ডায়ারিয়া সচেতনতা কর্মসূচি।মূলত জনস্বাস্থ্য কারিগরি বিভাগের পক্ষে উপস্থিত ছিলেন অপর্না দে দাস,ময়না খাতুন,মহঃ আমির খান ও সারজান শাহ।অপর্ণা দে দাস বলেন- “বর্তমানে জল বাহিত রোগের প্রকোপ দিনে দিনে বেড়েই চলেছে। আর এই বিষয়ে সচেতনতা জন্য বিদ্যালয়গুলোকে বেছে নেওয়া হয়েছে।এদিন এই বিদ্যালয়ের সকল পড়ুয়া এই কর্মসূচিতে যোগদান করেছে।’বিদ্যালয়ের প্রধান শিক্ষক চন্দ্রশেখর পন্ডা সমগ্র কর্মসূচিতে উপস্থিত ছিলেন।উনি বলেন-‘জনস্বাস্থ্য কারিগরি বিভাগের এই উদ্যোগ কে সাধুবাদ জানাই।

উনাদের এদিনের এই কর্মসূচিতে আমাদের বিদ্যালয়ের সকল পড়ুয়া অংশগ্রহণ করে।পড়ুয়ারা জলের অপচয় রোধ ও জলবাহিত রোগ সম্পর্কে সচেতন হলো।ডায়রিয়ার কারন ও তার প্রতিকার সম্পর্কে পড়ুয়ারা জানলো।”


Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

dnews.in