IIT Notice:পড়ুয়াদের অ্যালকোহল সেবনে কড়া ‘নির্দেশিকা’খড়গপুর IIT র!বহিষ্কারের সঙ্গে 50 হাজার জরিমানা

Share

নিজস্ব প্রতিনিধি,খড়্গপুর:

আবার কড়া হলো রাজ্যের দেশের এবং জেলার সর্ব বৃহৎ শিক্ষা প্রতিষ্ঠান।তবে এবারের নির্দেশিকাটি পুরোপুরি পড়ুয়াদের নিয়ে।এবার মদ্যপান করলেই 25 থেকে 50 হাজার টাকা জরিমানা সেই সঙ্গে অভিভাবক দের দিয়ে মুচলেকা লেখানো হতে পারে।তবে শেষ পর্যন্ত সেই পড়ুয়াকে বহিষ্কারও করা হতে পারে বিদ্যালয় থেকে।এরকমই কঠিন নির্দেশিকা জারি করল খড়্গপুর আই আই টি।

আবার কড়া হলো দেশের ও জেলার অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান খড়্গপুর আইআইটি।এবার পড়ুয়ারদের উপর নতুন নির্দেশিকা চাপালো কর্তৃপক্ষ।এই নির্দেশিকায় বলা হয়েছে ক্যাম্পাসের মধ্যে যেকোনও জায়গায় অ্যালকোহল সেবন করে ধরা পড়লে প্রথমবার 5 হাজার টাকা জরিমানা সঙ্গে ‘সতর্ক’ করে ছেড়ে দেওয়া হবে।পরে দ্বিতীয়বার ধরা পড়লে 5 হাজারের জায়গায় 10 হাজার টাকা জরিমানা করার সাথে কর্তৃপক্ষের তরফে অভিযুক্ত পড়ুয়ার বাবা-মা জানানো হবে।এরপরও যদি পড়ুয়া না শুধরায় তখন একই অপরাধে ওই পড়ুয়াকে আইআইটি’র ‘ডিসিপ্লিনারি কমিটি’ (DC)-র সিদ্ধান্ত মেনে নিতে হবে।সেক্ষেত্রে আর্থিক জরিমানার পাশাপাশি অ্যাকাডেমিক পানিশমেন্ট তথা পড়াশোনার উপরও নেমে আসতে পারে শাস্তির খড়গ।আইআইটি খড়্গপুর কর্তৃপক্ষ গত 10 ই এপ্রিল পড়ুয়াদের কাছে এমনই একটি নির্দেশিকা জারি করেছে।যাতে উল্লেখ রয়েছে ক্যাম্পাসের মধ্যে পড়ুয়াদের ‘মদ্যপান’ কোনোভাবেই যে বরদাস্ত করা হবে না।

কিন্তু ক্যাম্পাসের বাইরে মদ্যপান করলে সেই ক্ষেত্রে নির্দেশিকায় জানানো হয়েছে যদি কোনও পড়ুয়া বাইরে মদ্যপান করে ধরা পড়েন অথবা মদ্যপান করে বাইরে কোন ঝামেলায় জড়ায় সেক্ষেত্রে প্রথমবার তাঁকে 25 হাজার টাকা জরিমানা করা হবে এবং ওই পড়ুয়ার কে ডেকে পাঠানো হবে।তাঁদের ‘মুচলেকা’ দিয়ে ঘোষণা করতে হবে,ভবিষ্যতে ওই পড়ুয়া কখনোই এই কাজ করবেন না।তবে,দ্বিতীয়বারও যদি ওই পড়ুয়া একই ঘটনা ঘটান, তাহলে জরিমানার ধার্য করা হয়েছে প্রায় 50 হাজার টাকা। শুধু তাই নয়,জরিমানার সাথে সাথে DC-র যেকোনও শাস্তি মাথা নিতে হবে।প্রয়োজনে ওই পড়ুয়াকে বহিষ্কারও করা হতে পারে।

প্রসঙ্গত উল্লেখ্য,এই বিষয়ে কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে 17 হাজার ছাত্র-ছাত্রীর মধ্যে সকলেই যে সুশৃঙ্খল হবে এমনটা নয়।তাই,এই নির্দেশিকার মাধ্যমে আইআইটি’র সমস্ত পড়ুয়াকেই সতর্ক করে দেওয়া হয়েছে। যদিও নির্দেশিকায় অ্যালকোহল ছাড়া অন্যান্য মাদক যেমন গাঁজা,হেরোইন প্রভৃতি বিষয়ে কোনও শাস্তির নিদান নেই।


Share

dnews.in