Medinipur Bus Stand:কেন্দ্রীয় কালা কানুন বাতিলের দাবিতে স্টিয়ারিং ছেড়ে আন্দোলনে বাস ড্রাইভাররা

Share

নিজস্ব প্রতিনিধি,মেদিনীপুর :

কেন্দ্রীয় সরকারের নতুন আইনকে কালা আইন আখ্যা দিয়ে মেদিনীপুরে স্টিয়ারিং ছাড়ো আন্দোলনে সামিল হলেন প্রায় যাত্রীবাহী ৬০০ গাড়ি চালক। অল ড্রাইভার ওয়েলফেয়ার এসোসিয়েশনের পক্ষ থেকে আজ বাস,লরি ও ছোট গাড়ির প্রায় ৬০০ চালক আন্দোলনে নামলো। যতক্ষন না আইন প্রত্যাহার করা হচ্ছে ততক্ষণ তারা স্টিয়ারিং ধরবেন না বলে জানালেন আন্দোলনকারী চালকেরা।

এবার স্টিয়ারিং ছাড়লেন যাত্রীবাহী গাড়ি ড্রাইভাররা আর সেই স্টিয়ারিং ছেড়ে আন্দোলনের পথে প্রায় মেদিনীপুর শহরের ৬০০ গাড়ি চালক।প্রসঙ্গক্রমে জানা যায় সম্প্রতি কেন্দ্রীয় সরকার বাস ড্রাইভারদের নিয়ে একটি আইন আনতে চলেছেন। যে আইনে বলা হয়েছে যদি কোন ড্রাইভারের গাড়ি চালানোর সময় দুর্ঘটনা ঘটে তাতে জেল এবং জরিমানা এই দুটোই হবে।সম্প্রতি সেই আইন পাস করতে চলেছে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহা।এই ঘটনার প্রেক্ষিতেই এবার বছরের শুরুতেই আন্দোলনে নামলেন মেদিনীপুর শহরের বাসস্ট্যান্ডের বাস চালকরা এবং ছোট বড় যানবাহনের ড্রাইভাররা। মূলত তাদের অভিযোগ এই আইন কালা আইন,এই আইন যদি পাস হয়ে যায় এবং লাগু হয়ে যায় তাতে তারা সমস্যায় পড়বেন।কারণ হিসেবে তারা ব্যাখ্যা করেন গাড়ি চালাতে গেলে দুর্ঘটনা ঘটতেই পারে।

তবে সে ক্ষেত্রে এই ধরনের কঠোর আইনে তাদের জীবন সংশয় হতে পারে।তাই যদি কেন্দ্র সরকার মনে করে এই ধরনের কঠোর আইন চালু করবেন তাহলে তারা স্টিয়ারিং আর ধরবেন না।দরকার হলে নিজেদের লাইসেন্স জমা দিয়ে দেবেন অফিসে।এরই সঙ্গে তারা বৃহত্তর আন্দোলনে নামবেন জেলা ও শহরে। এরই ফলে বাসস্ট্যান্ডে শুধু গাড়ি পড়ে থাকে আর যাত্রীরা গন্তব্যস্থলে না যেতে পেরে তারা অপেক্ষা করতে থাকে বিভিন্ন জায়গায়। এদিন তারা গাড়ি না চালানোর সঙ্গে সঙ্গে জেলাশাসকের অফিসের সামনে বিক্ষোভ দেখান এক প্রস্থ।তারা এও দাবি করেন তাদের আন্দোলন চলবে।

এই বিষয়ে সন্দীপ জানা বলেন কেন্দ্র সরকার একটি কালা আইন পাশ করতে চলেছে।যাতে আমাদের গাড়ি চালানোর দুর্বিষহ হয়ে উঠবে।আমরা তাই সেই আইন বাতিল করতে চাই আর না হলে আমরা স্টিয়ারিং ছেড়েই আন্দোলনের করব।বাস পড়ে থাকবে,গাড়ি পড়ে থাকবে যদি কেউ মনে করে চালিয়ে নিয়ে যাবেন,সে নিয়ে যেতে পারেন।

অন্যদিকে চালক রাজু মল্লিক বলেন এ আইন কালা আইন এই আইন আমরা মানছি না।প্রয়োজনে অমিত শাহা এসে গাড়ি চালিয়ে নিয়ে যাক,আমরা স্টিয়ারিং ধরবো না।


Share

dnews.in