Medinipur Loksava:রাত ফুরোলেই ভাগ্য নির্ধারণ দুই বিধায়িকার!কে দখল করবে মেদিনীপুরের লোকসভা

Share

নিজস্ব প্রতিনিধি,মেদিনীপুর:

জঙ্গলমহল অধ্যুষিত পশ্চিম মেদিনীপুর এবারের লড়াই দুমুখী।মূলত লোকসভার উন্নয়নের লক্ষ্যে এবং গ্রামের মানুষের আশা আকাঙ্ক্ষা নিয়েই এবারে ২০২৪ এর লোকসভা ভোট।তবে এবারে মেদিনীপুর লোকসভা দখল করবে কে?দিলীপ ঘোষের জেতা সিট কি অগ্নিমিত্রা দখলে রাখতে রাখতে পারবেন না সেই সিট কে খুইয়ে ওই জায়গায় মেদিনীপুরের বিধায়িকা জুন মালিয়া এবারে সাংসদ নির্বাচিত হবেন এবং দখল করবে মেদিনীপুর! তাকিয়ে রয়েছে মেদিনীপুর সাতটি বিধান সভার মানুষজন।

মূলত পশ্চিম মেদিনীপুরের ৩৪ নং মেদিনীপুর লোক সভা মূলত সাতটি বিধানসভা নিয়ে গঠিত।যেগুলি হলো মেদিনীপুর,সংখ্যালঘু অধ্যুষিত খড়গপুর গ্রামীণ, অবাঙালি অধ্যুষিত খড়পুরপুর টাউন, কেশিয়াড়ি, দাঁতন,নারায়ণগড় এবং পূর্ব মেদিনীপুরের শেষ প্রান্ত এগরা।এই সাতটি বিধানসভা রয়েছে মেদিনীপুর লোকসভার।এবারে মেদিনীপুর লোকসভার লড়াই তৃণমূলের মেদিনীপুরের বিধায়িকা জুন মালিয়া বনাম আসানসোলের বিজেপির বিধায়িকা তথা মেদিনীপুর লোকসভার প্রার্থী অগ্নিমিত্রা পালের।এবারের ভোটারের সংখ্যা অর্থাৎ ভোটার প্রায় ১৮ লক্ষর বেশি।১৯৫২ সাল থেকে ৭৭ সাল পর্যন্ত মেদিনীপুর লোকসভা কেন্দ্রটি কংগ্রেসের দখলে ছিল।১৯৯৬ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত বামেদের দখলে ছিল। ২০১৪ সালে এ লোকসভা দখল করে তৃণমূল ২০১৯ সালে এ লোকসভা তৃণমূলকে হারিয়ে দখল করে বিজেপি।আর এবারের লড়াইটা তাই বিজেপি বনাম তৃণমূলের।এই মেদিনীপুরে লড়াইটা এবার মূলত গ্রামের উন্নয়ন,রাস্তা ঘাট বেকারদের কাজ এবং সংখ্যালঘু অধ্যুষিত মানুষদের সুবিধা অসুবিধার কথা ভেবে এরই সঙ্গে রেলের কাজ এবং বিভিন্ন ছোট্ট ছোট্ট শিল্পের উন্নতি করন।

তবে এবারের ভোটে যথেষ্ট কড়াকড়ি ছিল নির্বাচন কমিশন। যদিও তথ্য অনুযায়ী এবারে মেদিনীপুর লোকসভার মোট ভোটারের সংখ্যা ছিল ১৮ লক্ষ ১১ হাজার ২৪৩ জন।যার মধ্যে পুরুষ ভোটার ৯ লক্ষ ৮ হাজার ৩০৩ জন,মহিলা ৯ লক্ষ ২ হাজার ৯১১ জন।এবারে এই লোকসভায় তৃনমূল কংগ্রেস, বিজেপি, বামেরা মিলিয়ে মোট ৯ জন প্রার্থী লড়ছেন এই নির্বাচনে ।মোট পোলিং স্টেশনের সংখ্যা ১৯৪৫ টি।সেন্ট্রাল বাহিনী রাখা হয়েছিল গোটা জেলার জন্য ২১৮ কোম্পানি সিএপিএফ।এরই সঙ্গে রাজ্য পুলিশ ৬৯০১ জন।তবে স্পর্শকাতর বুথ ৩১৩ টি।জেলায় মহিলা বুথের সংখ্যা ১৯ টি।মডেল বুথ ১৯ টি গোটা পশ্চিম মেদিনীপুর জেলা জুড়ে।এরই সঙ্গে রীতিমতো ছিল ওয়েব ক্যাস্টিং ১৫৬০০ টি।তবে এবারের ভোটারের মধ্যে উল্লেখযোগ্য ৮৫ +ভোটার সংখ্যা ১১ হাজার ৬৭০ জন,একশোর বেশি বয়সের ভোটারের সংখ্যা ১৬০ জন,প্রতিবন্ধী ভোটারের সংখ্যা ৭ হাজার ৮৪৫ জন। যদিও সবচেয়ে বেশি ক্যাম্পেনিং এর সংখ্যা এই পশ্চিম মেদিনীপুর জেলায় প্রায় ১৩ হাজার কুড়িটি ভোট প্রচারের জন্য আবেদন করেছিল রাজনৈতিক প্রার্থীরা যার মধ্যে ৯৬৯৬ টি একসেপ্ট করেছেন নির্বাচন কমিশন।

যদিও তথ্য অনুযায়ী এবারে ভোট নিয়ে রাজনৈতিক অভিযোগের সংখ্যা ৩৭,৩৬০টি যার মধ্যে শর্ট আউট হয়েছে ৩৩,৩১৬ টি, ড্রপ করা আছে ৩৯৯২টি এবং পেন্ডিং রয়েছে ৫২ টি। যদিও মেদিনীপুর লোকসভার ক্ষেত্রে খড়গপুর দাঁতন কেশিয়াড়ি সহ বিভিন্ন জায়গায় ভোটারদের ভোট না দিতে দেওয়া,বুথে বুথে কলকাতা পুলিশ রাখা,সেইসঙ্গে বিভিন্ন জায়গায় শাসক দলের সন্ত্রাস নিয়ে সরব হয়েছেন এখানকার বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পাল।অন্যদিকে বেশ কিছু বুথে কেন্দ্র বাহিনীর বিরুদ্ধে এবং পোলিং এজেন্টের বিরুদ্ধে সরব হয়েছেন শাসকদলের প্রার্থী জুন মালিয়া।তবে সব মিলিয়ে এই লোকসভার ক্ষেত্রে ছোটখাটো গন্ডগোলের মধ্যে ভোট হয়েছে শান্তিপূর্ণ।এবার গণনার জন্য সেন্টার করা হয়েছে মেদিনীপুর লোকসভার ক্ষেত্রে খড়গপুর কেন্দ্রীয় বিদ্যালয়।শেষ পর্যন্ত দিনের শেষে মেদিনীপুর লোকসভায় ভোট পড়েছে ৮১.৫৬ শতাংশ। সূত্র অনুযায়ী মেদিনীপুর লোকসভায় মোট ৯৮ টি টেবিল নিয়ে মোট ২২ রাউন্ড গণনা হবে আর এই গণনা শুরু হবে সকাল আটটা থেকে।


Share

dnews.in