Medinipur Vote: 313 টি স্পর্শ কাতর বুথ নিয়ে শুরু হচ্ছে মেদিনীপুর লোকসভার ভোট,জেলায় থাকছে 218 কোম্পানি কেন্দ্র বাহিনী

Share

নিজস্ব প্রতিনিধি,মেদিনীপুর:

রাত ফুরোলেই ভোট এখন চলছে তার শেষ প্রস্তুতি ইভিএম মেশিন দেখে নেওয়ার পাশাপাশি যাবতীয় জিনিসপত্র গুছিয়ে নিচ্ছেন ভোট কর্মীরা। মেদিনীপুর লোকসভার ভোটের শেষ প্রস্তুতি ধরা পরল এদিন সেন্টারে। জেলায় থাকছে প্রায় ২১৮ কোম্পানি কেন্দ্র বাহিনী।

মূলত এবারে ১৮ তম লোকসভা নির্বাচনে ষষ্ঠ দফায় ভোট হবে মেদিনীপুর ঘাটাল পুরুলিয়া বাঁকুড়া সহ মোট আটটি কেন্দ্রের।এখন চলছে তা শেষ প্রস্তুতি এদিন মেদিনীপুর কলেজ কলেজিয়েট মাঠে এবং কলেজিয়েট স্কুলে সেই প্রস্তুতির ছবি ফুটে উঠল।একদিকে ইভিএম পরীক্ষা করে নিচ্ছেন ভোট কর্মীরা শেষবারের মতন।অন্যদিকে দূরত্ব অনুযায়ী গাড়িতে করে রওনা দিচ্ছেন ভোট কর্মীরা ভোট গ্রহণ কেন্দ্রের উদ্দেশ্যে।প্রসঙ্গত উল্লেখ্য,সরকারি তথ্য অনুযায়ী এবারের নির্বাচনে মেদিনীপুর লোকসভার মোট ভোটারের সংখ্যা ১৮ লক্ষ ১১ হাজার ২৪৩ জন।যার মধ্যে পুরুষ ভোটার ৯ লক্ষ ৮ হাজার ৩০৩ জন,মহিলা ৯ লক্ষ ২ হাজার ৯১১ জন।তথ্য অনুযায়ী এবারে এই লোকসভায় তৃনমূল কংগ্রেস, বিজেপি,বামেরা মিলিয়ে মোট ৯ জন প্রার্থী লড়ছেন এই নির্বাচনে।মোট পোলিং স্টেশনের সংখ্যা ১৯৪৫ টি।সেন্ট্রাল বাহিনী রাখা হয়েছে গোটা জেলার জন্য ২১৮ কোম্পানি সিএপিএফ।এরই সঙ্গে রাজ্য পুলিশ থাকছে ৬৯০১ জন।তবে স্পর্শকাতর বুথ রয়েছে ৩১৩ টি। যা নিয়ে সতর্ক রয়েছে নির্বাচন কমিশন।তথ্য অনুযায়ী জেলায় মহিলা বুথের সংখ্যা ১৯ টি।

মডেল বুথ করা হয়েছে ১৯ টি গোটা পশ্চিম মেদিনীপুর জেলা জুড়ে।এরই সঙ্গে ওয়েব ক্যাস্টিং রয়েছে ১৫৬০০ টি তবে এবারের ভোটারের মধ্যে উল্লেখযোগ্য ৮৫ +ভোটার সংখ্যা ১১ হাজার ৬৭০ জন,একশোর বেশি বয়সের ভোটারের সংখ্যা ১৬০ জন,প্রতিবন্ধী ভোটারের সংখ্যা ৭ হাজার ৮৪৫ জন। যদিও সবচেয়ে বেশি ক্যাম্পেনিং এর সংখ্যা এই পশ্চিম মেদিনীপুর জেলায় প্রায় ১৩ হাজার কুড়িটি ভোট প্রচারের জন্য আবেদন করেছিল রাজনৈতিক প্রার্থীরা যার মধ্যে ৯৬৯৬ টি একসেপ্ট করেছেন নির্বাচন কমিশন।যদিও তথ্য অনুযায়ী এবারে ভোট নিয়ে রাজনৈতিক অভিযোগের সংখ্যা ৩৭,৩৬০টি যার মধ্যে শর্ট আউট হয়েছে ৩৩,৩১৬ টি, ড্রপ করা আছে ৩৯৯২টি এবং পেন্ডিং রয়েছে ৫২ টি।

অন্যদিকে নির্বাচন কমিশনের তথ্য দেওয়া অনুযায়ী প্রায় ১৯ লক্ষ ৩৯ হাজার ৯৪৫ জন ভোটার নিয়ে এবারের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে ঘাটালে।যার মধ্যে পুরুষ ভোটার ৯’লক্ষ ৮৫ হাজার ২৪০ জন,মহিলা ভোটার ৯ লক্ষ ৫৪ হাজার ৬৮৮ জন।তথ্য অনুযায়ী মহিলা বুথের সংখ্যা ১৯ টি।মডেল বুথ করা হয়েছে ১৯ টি গোটা পশ্চিম মেদিনীপুর জেলা জুড়ে। এরই সঙ্গে ওয়েব ক্যাস্টিং রয়েছে ১৫,৬০০ টি।মূলত ১০০+ বয়সের ভোটার ১০১ জন রয়েছে এই লোকসভায়। ৮৫+বয়সের ভোটার রয়েছে ১১,৮১৬ জন।এরই সঙ্গে প্রতিবন্ধী ভোটার হয়েছে ১২,৪৪২ জন।স্পর্শকাতর বুথের সংখ্যা ৩২০ টি।এই ঘাটাল লোকসভার এবারে সিপিএম,তৃণমূল,বিজেপি,আম আদমী মিলিয়ে লড়াই করছে মোট সাতজন প্রার্থী।যদিও তথ্য অনুযায়ী এবারে ভোট নিয়ে রাজনৈতিক অভিযোগের সংখ্যা ৩৭,৩৬০টি যার মধ্যে শর্ট আউট হয়েছে ৩৩,৩১৬ টি, ড্রপ করা আছে ৩৯৯২টি এবং পেন্ডিং রয়েছে ৫২ টি।যদিও এই আটটি কেন্দ্রে ভোটের আগে পুলিশ অভিযান চালিয়ে আর্মস রিকভারি করেছে ৬৫৫ টি,কার্তুজ ৯৪৯ টি, বিস্ফোরক ৮৪৪. ৩৬ কেজি,বোমা ১৫৯৯ টি।

যদি ওই দিন ভোটে যাওয়ার আগে ভোট কর্মীরা জানান এবারে নির্বাচন কমিশন ভাল ব্যবস্থা রেখেছে এখনও পর্যন্ত।এই লোকসভা নির্বাচনে সেন্ট্রাল বাহিনী থাকায় ভয়-ভীতির আশঙ্কাও দেখছে না বলে জানিয়েছেন শেষ প্রস্তুতি নেওয়া ভোট কর্মীরা।


Share

dnews.in