Tree Plantation: শালবীথির তরফ থেকে বৃক্ষরোপণ এবং ফলের বীজ রোপন কর্মসূচি মেদিনীপুরে

Share

নিজস্ব প্রতিনিধি,মেদিনীপুর:

বৃক্ষ রোপন ও গ্রীষ্মকালীন ফলের বীজ সংগ্রহ করে জঙ্গলে ও রাস্তার ধারে ছড়িয়ে শালবীথি সোশ্যাল ওয়েলফেয়ার অর্গানাইজেশন পালন করলো অরণ্য সপ্তাহ উদযাপন।এই পৃথিবী কে আমরা মানুষের বাসযোগ্য করে তুলবই এই অঙ্গীকার সংগঠনের সদস্যদের।

কখনো রোদ কখনো মেঘের ঘনঘটা।শ্রাবণের বৃষ্টিতে মুখরিত জেলা।এই পরিবেশে এবার বৃক্ষরোপণ কর্মসূচিতে নামলো মেদিনীপুরের মহিলা পরিচালিত শালবীথি সোশ্যাল ওয়েলফেয়ার অর্গানাইজেশন।এদিন খয়রুল্লাহ চক থেকে দেলুয়া যাওয়ার পথে রাস্তার ধারে ধারে এতদিনের জমিয়ে রাখা ফলের বীজ ছড়িয়ে দেন সংগঠনের সদস্যরা।প্রথমে সংগৃহীত আম, জাম, কাঁঠাল, লিচু,সবেদা খেজুর প্রভৃতি ফলের বীজ ছড়িয়ে দেওয়া হয়।পরে রাস্তার দু’ধারে ১০ টি কৃষ্ণচূড়া ও রাধাচূড়া গাছ সারিবদ্ধ ভাবে লাগানো হয়। সংগঠনের সদস্যের পাশাপাশি স্কুল ফেরত ছাত্রীদেরও এই কর্ম যজ্ঞে উৎসাহ চোখে পড়ে।মূলত এই পরিবেশ রক্ষার্থে সরকার পক্ষ চাইছে সাধারণ মানুষের পাশাপাশি এগিয়ে আসুক বিভিন্ন সংস্থা সংগঠন ও ক্লাব কর্তৃপক্ষরা। কারণ দিনের পর দিন যেভাবে গাছপালা কেটে রাতারাতি বড় বড় অট্টালিকা উঠে যাচ্ছে তাতে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে,নষ্ট হচ্ছে এই পরিবেশের জীবকুলের ভবিষ্যৎ। এই অবস্থায় রাজ্য এবং কেন্দ্র সরকার সঙ্গে তাদের বিভিন্ন দপ্তরের আধিকারিকরা গাছ লাগানোর আবেদন করছেন জনসাধারণকে।প্রতিটা মানুষ যাতে তাদের বাড়িতে গাছ লাগায় তার জন্য চারা গাছ বিতরণ হচ্ছে বিভিন্ন সময় বিভিন্ন কর্মসূচিতে।ইতিমধ্যে শেষ হয়েছে বন মহোৎসব সেখান থেকেও চারা গাছ বিলি করা হয়েছে হাজার হাজার

এদিন শালবীথি সংগঠনের সম্পাদিকা রীতা বেরা বলেন ছোটবেলায় এই বৃষ্টির লুকোচুরি খেলা দেখতে ভালো লাগতো।বড়বেলায় এই খেলা দেখা হয়ে ওঠেনি কাজের সুবাদে।তাছাড়া পরিবেশের যা অবস্থা এ অবস্থায় আমরা চেষ্টা করব কিছু গাছপালা লাগিয়ে যেতে যাতে আগামী ভবিষ্যৎ সুন্দর হয়ে ওঠে। সেই কর্মসূচি নিয়েই আজকে এই কর্মসূচি পালন করা হলো।যেখানে সঙ্গ দিয়েছিল ওই সংগঠনের সদস্য সহ এলাকার মানুষজন ও পড়ুয়ারা।


Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

dnews.in