Legal Awareness Camp : জল জঙ্গলের অধিকার দেশের ভূমিপুত্র আদিবাসী দের!আইনি সচেতনতায় বার্তা বিচারকের

Share

নিজস্ব প্রতিনিধি,গড়বেতা :

আদিবাসী জনজাতিরাই দেশের ভূমিপুত্র। জল জঙ্গলের অধিকার তাদের আছে। তাই পরিবেশ রক্ষার স্বার্থে জঙ্গল ও বন্য প্রাণী রক্ষায় তাদেরকেই অগ্রগণ্য ভূমিকা পালন করতে হবে। গড়বেতা-১ ব্লকের সভাকক্ষে আয়োজিত এক আইনি সচেতনতা শিবিরে বক্তব্য রাখতে গিয়ে এই কথাগুলো বলেন জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষের সচিব তথা বিচারক দিব্যেন্দু নাথ।

এইদিন আয়োজিত এই সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন গড়বেতা-১ ব্লকের বি ডি ও রামজীবন হাঁসদা, সিনিয়র লিগ্যাল এসিস্ট্যান্ট কাজী মহম্মদ মুর্তজা, দিলীপ মাজি সহ অন্যান্য আধিকারিকরা।দিব্যেন্দু বাবু বলেন,আদিবাসীদের ঠকিয়ে কম মূল্যে যাতে তাদের জমি অন্য সম্প্রদায়ের মানুষ কিনে নিতে না পারে।তার জন্য দেশে আইন আছে। জেলা শাসকের বিনা অনুমতিতে যদি কোনো জমি অন্য সম্প্রদায়ের মানুষ আদিবাসীদের ভুল বুঝিয়ে অসাধু উপায়ে কিনে নেন,তবে মামলা করলে আদালত ওই দলিল বাতিল করার রায় দিতে পারে।তিনি সকলকে জাতি শংসাপত্র প্রস্তুত করার জন্য আহবান জানান। মূলত আদিবাসী মহিলা ও সেল্ফ হেল্প গ্রূপের মহিলাদের উপস্থিতিতে সিনিয়র লিগ্যাল এসিস্ট্যান্ট কাজী মহম্মদ মুর্তজা বলেন,আদিবাসীদের মধ্যে ডাইনি প্রথার প্রচলন আছে।এটি একটি কুপ্রথা।ডাইনির কোনো অস্তিত্ব নেই।

অশিক্ষা ও কুসংস্কারের কারণেই এই ভয়াবহ নিদান চলে আসছে।ডাইনি অপবাদ দিলেই প্রশাসনকে খবর দিতে হবে।এব্যাপারে প্রয়োজনে আইন মোতাবেক ব্যবস্থা নেওয়া হয়। তিনি বলেন আদিবাসী জাতি ও উপজাতি সহ সমস্থ মহিলাই বিনা মূল্যে আইনি পরিষেবা পাওয়ার হকদার।এজন্য জেলা দপ্তরে গিয়ে যোগাযোগ করতে হবে।তিনি বাল্য বিবাহের কুফল,সাইবার নিরাপত্তা,শিশু পাচার ও শিশুদের যৌন হয়রানি প্রতিরোধে আইনের বিভিন্ন দিক তুলে ধরেন। উপস্থিত মহিলাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়া হয়।


Share

dnews.in