Jhargram:জাতীয় অস্থি ও সন্ধি দিবসে পথ দুর্ঘটনা রোধে প্ল্যাকার্ড হাতে রাস্তায় চিকিৎসকরা

Share

নিজস্ব প্রতিনিধি,ঝাড়গ্রাম:

সর্বদা হেলমেট পরে গাড়ি চালানো সহ সতর্কতা মূলক বার্তা নিয়ে জাতীয় অস্থি ও সন্ধি দিবসে পথে নামলেন চিকিৎসকেরা। দুর্ঘটনায় ভেঙে যাওয়া অস্থি কিভাবে জোড়া লাগানো হয় এবং সে লাগাতে গেলে কতটা রোগীর কতটা কষ্টসাধ্য সে বিষয়েও সতর্কতামূলক বার্তা তুলে ধরা হয় এদিন ঝাড়গ্রামে।মানুষ যদি ট্রাফিক নিয়ম মেনে চলে এবং পথ দুর্ঘটনার সংখ্যা কমে যায় তাহলে বহু মানুষ সুরক্ষিত থাকবে বলে অভিমত তাদের।

জাতীয় অস্থি দিবসে মিছিল

৪ঠা আগস্ট দেশ জুড়ে পালিত হচ্ছে জাতীয় অস্থি ও সন্ধি দিবস।দেশের পাশাপাশি ঝাড়গ্রামে ঝাড়গ্রাম অর্থ ক্লাবের পক্ষ থেকে অভিনব উদ্যোগের মধ্য দিয়ে জাতীয় অস্থি ও সন্ধি দিবস পালন করা হয়।অস্থি চিকিৎসকরা চিকিৎসা করতে গিয়ে তারা দেখেছেন তাদের সিংহভাগ রোগীর অ্যাক্সিডেন্ট এর কারণে হাড় ভেঙেছে।কাতর যন্ত্রণায় ছটফট করছে তারা। দায়িত্ব সহকারে তাদের চিকিৎসা করে সুস্থ করছেন অস্থি চিকিৎসকরা।কিন্তু দিনের পর দিন পথ দুর্ঘটনা বৃদ্ধি পাওয়ায় হাড় ভাঙ্গার সংখ্যাও বেড়ে চলেছে। তাই সাধারণ মানুষকে আগাম সুরক্ষিত করতে পথ নিরাপত্তাকে সামনে রেখে জাতীয় অস্থি ও সন্ধি দিবসে ঝাড়গ্রাম শহরে পথ নিরাপত্তার প্ল্যাকার্ড হাতে নিয়ে পদযাত্রা করে অস্থি চিকিৎসক সহ ঝাড়গ্রামের অন্যান্য চিকিৎসকরা।রবিবার সকালে ঝাড়গ্রাম শহরে রবীন্দ্র পার্ক থেকে পথ নিরাপত্তাকে সামনে রেখে স্কুলের ছাত্র-ছাত্রীদেরকে নিয়ে একটি বর্ণাঢ্য পথযাত্রা শুরু হয়।ঝাড়গ্রাম শহরের প্রাণকেন্দ্র পাঁচ মাথার মোড় পরিক্রমা করে সুভাষ পার্কের মোড় হয়ে পুনরায় রবীন্দ্র পার্কের পদযাত্রাটি শেষ হয়।এই পদযাত্রার মধ্যে মূলত ট্রাফিক নিয়মগুলি তুলে ধরা হয়।

কিভাবে গাড়ি চালানো উচিত,সর্বদা হেলমেট পরে বাইক চালানোর প্রয়োজন,জনবহুল এলাকায় দ্রুত গতিতে গাড়ি চালানো যাবে না এবং সর্বদা ট্রাফিক নিয়ম মেনে গাড়ি চালানো উচিত এই সমস্ত বিষয় পদযাত্রার মাধ্যমে তুলে ধরেন চিকিৎসকরা।এদিনের পদযাত্রায় ঝাড়গ্রামের চিকিৎসকদের পাশাপাশি উপস্থিত ছিলেন ঝাড়গ্রাম পৌরসভার চেয়ারম্যান কবিতা ঘোষ।ঝাড়গ্রামের অস্থি চিকিৎসক ডাঃ মৃণাল সাহা এবং ডাঃ সব্যসাচী সাঁতরা বলেন,”আমরা অস্থি চিকিৎসক।চিকিৎসা করার সময় দেখছি আমাদের সিংহভাগ রোগী পথ দুর্ঘটনার কারণে তাদের হাড় ভেঙেছে এবং ভারতবর্ষে দিনের পর দিন পথ দুর্ঘটনার ঘটনা বেড়ে চলেছে।তাই পথ দুর্ঘটনার হাত থেকে সাধারণ মানুষকে রক্ষা করার জন্য তাদের কি কি করণীয় তা আমরা পথ নিরাপত্তার একটি পদযাত্রার মধ্য দিয়ে তুলে ধরেছি।মানুষ যদি ট্রাফিক নিয়ম মেনে চলে এবং পথ দুর্ঘটনার সংখ্যা কমে যায় তাহলে বহু মানুষ সুরক্ষিত থাকবে”।

এই নিয়ে ঝাড়গ্রাম পৌরসভার চেয়ারম্যান কবিতা ঘোষ বলেন,”চিকিৎসকরা সাধারণ মানুষের পথ নিরাপত্তার কথা মাথায় রেখে যে কর্মসূচি গ্রহণ করেছে এই কর্মসূচিকে আমি সাধুবাদ জানায়”।


Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

dnews.in