By-Election24: মেদিনীপুরের উপ-নির্বাচনে 100% ওয়েব কাস্টিং!লড়াই তৃণমূল বনাম বিজেপির

Share

নিজস্ব প্রতিনিধি,মেদিনীপুর:

গোটা রাজ্যের সঙ্গে মেদিনীপুর বিধানসভার বাইলেকশন প্রক্রিয়া শুরু হলো শুক্রবার থেকে।ভোটের দিন ঘোষণা করা হয়েছে ১৩ ই নভেম্বর ফলাফল ঘোষণা হবে ২৩ শে নভেম্বর।শুরু হলো মনোনয়ন জমা দেওয়ার কাজ।যদি নির্বাচন আধিকারিক তথা সদর মহকুমা শাসক মধুমিতা মুখার্জী বলেন এবারে মনোনয়ন জমা দেওয়ার আগে ক্যান্ডিডেট কে নো ডিউ সার্টিফিকেট জমা দেওয়ার নির্দেশিকা দেওয়া হয়েছে।

শুরু হলো উপনির্বাচনে মনোনয়ন তোলা জমার কাজ

আর পাঁচটি বিধানসভার মতো মেদিনীপুরের উপ-নির্বাচন প্রক্রিয়া শুরু হল শুক্রবার থেকে।মূলত পশ্চিম মেদিনীপুর জেলার ১৫ টি বিধানসভার মধ্যে মেদিনীপুর শহর ও সালবনীর কিছুটা অংশ নিয়ে হল মেদিনীপুর বিধানসভা।গতবারে এই বিধানসভার বিধায়িকা ছিলেন অভিনেত্রী তথা বর্তমান সাংসদ জুন মালিয়া।কিন্তু ২০২৪ এর লোকসভা ভোট নির্বাচনে জুন মালিয়া মেদিনীপুর থেকে লোকসভা কেন্দ্র থেকে দাঁড়িয়ে বিজেপি প্রার্থী অগ্নিমিত্র পল কে হারিয়ে সাংসদ হয়ে যান।ফলে তার সিটটা ছিল ফাঁকা।পুজো শেষ হতেই আর পাঁচটা বিধানসভার মতো পশ্চিম মেদিনীপুর বিধানসভারও উপনির্বাচনের ঘোষণা করা হয়েছে।প্রশাসন সূত্র মতে এই উপনির্বাচন হবে আগামী ১৩ই নভেম্বর।ফলাফল বেরোবে ২৩ শে নভেম্বর।১৮ ই অক্টোবর থেকে শুরু হয়েছে মনোনয়ন জমা দেওয়ার প্রক্রিয়া।যা চলবে ২৫ শে অক্টোবর পর্যন্ত।ইতিমধ্যেই প্রশাসনিক সমস্ত তৎপরতা এবং প্রস্তুতি নেওয়া হয়েছে।এই নিয়ে গত বৃহস্পতিবার এক সাংবাদিক বৈঠকের আয়োজন করেছিলেন জেলার জেলা শাসক খুরশিদ আলী কাদরী।এই দিনই রিটার্নিং অফিসার তথা সদর মহকুমা শাসক মধুমিতা মুখার্জি সমস্ত খুঁটিনাটি তথ্য তুলে দেন সাংবাদিকদের হাতে।

জেলা নির্বাচন কমিশন তথ্য অনুযায়ী ২৩৬ নং মেদিনীপুর বিধানসভার এবারে ভোটার ২ লক্ষ ৯১ হাজার ৬৪৩ জন। যার মধ্যে মহিলা ভোটার ১৪৮১০০ জন পুরুষ ভোটার ১৪৩৫৪২ জন।এবারে মোট পোলিং স্টেশন করা হয়েছে ৩০৪ টি।মোট মহিলা বুথের সংখ্যা দুটি,সেক্টর ২৫ টি। পুরো বিধানসভায় চষে বেড়াবে চারটি ফ্লাইং স্কোয়াড টিম।ওয়েব কাস্টিং, CAPF ডেপ্লয়েড ১০০% করা হয়েছে। এবারে আগের বারের মতনই PWD ভোটার থাকছে ৭৮২ জন পাশাপাশি ৮৫ + বয়সের ভোটার ২৬০৭ জন।থার্ড জেন্ডার মাত্র একজন ভোটার।আগের বারের মতন এবারে VVPAT থাকছে ৫৯৪ টি,CU – ৫৯৩,BU – ৬০৬ টি। প্রতিবারের মতন এবারেও হেল্পলাইন থাকছে ১৯৫০ নম্বর।

এই বিষয়ে সদর মহকুমা শাসক তথা নির্বাচন আধিকারিক মধুমিতা মুখার্জি বলেন,”আমাদের উপনির্বাচন প্রক্রিয়া, শুরু হলো ১৮ তারিখ থেকে।এই নির্বাচন হবে ১৩ ই নভেম্বর।তবে এবারে যারা ক্যান্ডিডেট হবে তাদের No-Due সার্টিফিকেট জমা দিতে বলা হয়েছে এপিঠ ওপিঠের সঙ্গে। আমরা পুরোপুরি প্রস্তুত এই বাই ইলেকশন করানোর জন্য।


Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

dnews.in